অনুসন্ধিৎসু চক্র

October 5, 2014 at 6:28 am

বাংলাদেশে আগামী ৮ অক্টোবর আংশিক চন্দ্রগ্রহণ


সংবাদ বিজ্ঞপ্তি

আগামী ৮ অক্টোবর, ২০১৪, সারাদেশ থেকে আংশিক চন্দ্রগ্রহণ দেখা যাবে । বাংলাদেশ সময় আনুমানিক সন্ধ্যা ৫টা ৪০ মিনিটে চাঁদ দিগন্তের উপরে উঠার পর থেকে শুরু হয়ে সন্ধ্যা ৬টা ৩২ মিনিটে প্রচ্ছায়া ও ৭টা ৩৩ মিনিটে চন্দ্রগ্রহণের উপচ্ছায়া পর্যায় শেষ হবে। বাংলাদেশে আংশিক চন্দ্রগহণ সংঘটিত হলেও প্রশান্ত মহাসাগরের ওপরে অবস্থিত সমস্ত স্থলভাগ থেকে পূর্ণ চন্দ্রগ্রহণ দেখা যাবে। বাংলাদেশ থেকে পরবর্তী পূর্ণ চন্দ্রগ্রহণ দেখা যাবে ২০১৮ সালের ২৭ জুলাই । চন্দ্রগ্রহণের সময় যখন সূর্য ও চাঁদের মাঝখানে পৃথিবী একই সরলরেখায় চলে আসে, তখন পৃথিবীর ছায়া চাঁদের উপর পড়ে। ফলে পৃথিবী থেকে মনে হয় চাঁদ ধীরে ধীরে ঢেকে যাচ্ছে। অনুসন্ধিৎসু চক্রের জ্যোতির্বিজ্ঞান বিভাগের সভাপতি মো. শাহজাহান মৃধা বেনু জানান, গ্রহণ চলাকালীন চাঁদকে অনেকটা তামাটে বা লালচে চাকতির মতো মনে হবে। এর কারণ হল সূর্যের কিছু আলো পৃথিবীর বায়ুমণ্ডলের মধ্যে দিয়ে বিচ্ছুরিত হয়ে চাঁদের ওপর পড়ে। অন্যান্য রং বিচ্ছুরিত হলেও লাল রং তুলনামূলকভাবে পৃথিবীর বায়ুমণ্ডল দিয়ে প্রতিসরিত হয়ে চাঁদের ওপর পড়ে, এই কারণে গ্রহণের চাঁদকে লাল দেখায়।

সূর্যগ্রহণ খালি চোখে দেখা অত্যন্ত ক্ষতিকর হলেও চন্দ্রগ্রহণ খালি চোখে দেখা ক্ষতিকর নয়। চন্দ্রগ্রহণ দেখতে বাইনোকুলার বা টেলিস্কোপ আবশ্যক নয়, তবে পরিস্কার তথা ভালো ভাবে দেখতে সেগুলো ব্যবহার করা যেতে পারে। ছবি তোলার জন্য যে কোন জুম-লেন্স সহ ক্যামেরাই যথেষ্ট। ৮ই অক্টোবরের চন্দ্রগ্রহণ পর্যবেক্ষণের জন্য বিজ্ঞান সংগঠন অনুসন্ধিৎসু চক্র নানা প্রস্তুতি নিয়েছে। কেন্দ্রীয় ও বৈজ্ঞানিক পর্যবেক্ষণ ক্যাম্পটি অনুষ্ঠিত হবে ঢাকার কমলাপুর বীরশ্রেষ্ঠ মোস্তাফা কামাল স্টেডিয়ামে মাঠে মেঘমুক্ত আকাশ থাকা সাপেক্ষে। ক্যাম্প শুরু বিকাল ৫টা ৩০ মিনিট থেকে। গ্রহণ শেষ হওয়া পর্যন্ত পর্যবেক্ষণ ক্যাম্প সকলের জন্য উন্মুক্ত থাকবে। এই ক্যাম্প থেকে ছবি ও বৈজ্ঞানিক তথ্য সংগ্রহ করা হবে। ঢাকার বাইরে অনুসন্ধিৎসু চক্রের উদ্যোগে ঠাকুরগাঁও জিলা স্কুল মাঠে টেলিস্কোপের মাধ্যমে পর্যবেক্ষণ ক্যাম্প অনুষ্ঠিত হবে।

চন্দ্রগ্রহণ সম্পর্কিত তথ্যের জন্য অনুসন্ধিৎসু চক্র কেন্দ্রীয় দপ্তর ৪৮/১,দক্ষিণ মুগদাপাড়া, ঢাকা-১২১৪, ইমেইল: achokro@gmail.com, www.achokro.org, ফোন:৭২৭৫৮৮৫, ০১৮১৯৯২৬১৬০ যোগাযোগ করার জন্য অনুরোধ করা হল ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *