অনুসন্ধিৎসু চক্র

October 8, 2016 at 5:20 pm

৭ম জাতীয় প্রতিনিধি সম্মেলন ও আলোচনা সভা


7th-ac-conference-2016-25

অনুসন্ধিৎসু চক্রের ৭ম জাতীয় প্রতিনিধি সম্মেলন উপলক্ষে গত ৭ অক্টোবর ২০১৬ তারিখে ‘নতুন প্রজন্মের উপর স্মার্টফোনের প্রভাব’ শীর্ষক এক আলোচনা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। আলোচনা করেন বিশিষ্ট শিক্ষাবিদ ড. আলী আসগর, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বায়োমেডিক্যাল ফিজিক্স এন্ড টেকনোলজী বিভাগের অনারারি অধ্যাপক ড. খন্দকার সিদ্দিক-ই-রব্বানী, প্রকৌশলী মো: সাজেদুল হোসেন সরকার, চক্রেরর আজীবন সদস্য আজহারুল হক সেলিম ও আরাফাত রহমান প্রমুখ।

ড. আলী আসগর তার বক্তব্যে বলেন, ‘স্মার্টফোনের ব্যবহারে সতর্ক হতে হবে। বই পড়তে হবে। সৃজনশীল চিন্তা করতে হবে।’ তিনি আরও বলেন, ‘স্মার্টফোন স্থানকে ছোট করে দিয়েছে, দূর আত্মীয়-বন্ধুর খবর সহজেই পেতে পারি। কিন্তু এখান থেকে কি তথ্য নিব, কতটুকু তথ্য নিব, কতটুকু আমার দরকার আছে তা ভাবতে হবে। টেলিফোনে যে কথা হয়, গবেষণা করে দেখা দরকার, কতটুকু জরুরী কথা হয়, জ্ঞানের কথা হয়।’ ড. খন্দকার সিদ্দিক-ই-রব্বানী বলেন, ‘বর্তমান তরুণরা স্মার্টফোনের প্রজন্ম, তাদের বেছে নিতে হবে কিভাবে এ প্রযুক্তি তারা ব্যবহার করবে। আমরা সম্পদের অপচয় করি, সময়ের অপচয় করি। সামগ্রিকভাবে চিন্তা করলে, সমাজের কথা ভাবতে হবে। মানুষের জীবন একটাই। জীবনকে অর্থবহ করতে হবে। আমি কেন অন্য প্রাণীর মতো হবো, না মানুষ হয়ে মানুষের মতো আচরণ করব। আমাদের সত্যকে খুজঁতে হবে।’ প্রকৌশলী মো: সাজেদুল হোসেন সরকার বলেন, ‘মোবাইল ফোন সমূহ এক ধরনের ভয়াবহ ইলেকট্রোপলিউশন তৈরি করছে। মোবাইল ফোনে যে রেডিয়েশন হচ্ছে তা ভয়াবহ। মোবাইল ফোন রেডিয়েশন হতে ১৫-২০ বছরের মধ্যে ক্যান্সার হতে পারে, স্মরণশক্তি লোপ পেতে পারে। কোন ভাবেই শিক্ষা প্রতিষ্ঠানের কাছাকাছি মোবাইল টাওয়ার স্থাপন করা ঠিক হবে না।’

সম্মেলনের প্রথম অংশে উত্থাপিত দ্বিবার্ষিক রিপোর্টে রামপালে কয়লা বিদুৎ কেন্দ্র স্থাপন নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করা হয় এবং এ বিদ্যুৎ কেন্দ্র দেশের অন্য কোথাও স্থাপনের আহ্বান জানানো হয়। এছাড়া অনুসন্ধিৎসু চক্রের প্রতিনিধি সম্মেলনে দেশের বিভিন্ন স্থান হতে আগত প্রতিনিধিরা প্রত্যক্ষ ভোটে নতুন কমিটি নির্বাচন করেন। আরাফাত রহমানকে সভাপতি ও জাহাঙ্গীর আলম দিপুকে সাধারণ সম্পাদক করে ১৭ সদস্য বিশিষ্ট কেন্দ্রীয় কমিটি গঠন করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *