অনুসন্ধিৎসু চক্র

কোভিড-১৯ সংকটকালীন সহযোগিতা তহবিল

বিস্তারিত পড়ুন

করোনা ভাইরাস সম্পর্কিত জরুরি লিংক

May 19, 2020 at 3:10 pm

কোভিড-১৯ সংকটকালীন সহযোগিতা তহবিল


সুহৃদ

শুছেচ্ছা নিন। আমরা, সমগ্র বিশ্বের জনগণ আজ এক মহা দুযোর্গের মধ্যে আছি। কোভিড-১৯ মহামারীর কারণে বিশ্বের এক তৃতীয়াংশেরও বেশি মানুষ আজ গৃহবন্দী। একদিকে মৃত্যুর মিছিল, অন্যদিকে মৃত্যুকে ঠেকাতে গিয়ে জীবিকার পথ রুদ্ধ- কলকারখানায় উৎপাদন বন্ধ; বন্ধ ব্যবসা-বাণিজ্য, অফিস-আদালত; গাড়ির চাকা স্তব্ধ। সংক্রামক কোভিড-১৯ রোগের বিস্তার ঠেকানোর জন্য বাংলাদেশে সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। বিভিন্ন বিধি-নিষেধাজ্ঞার কারণে কর্মহীন ও উপার্জনহীন হয়ে পড়েছেন দেশের বিপুল সংখ্যক মানুষ। শুধু দেড়কোটি দিনমজুর ও দুই কোটি অতি ক্ষুদ্র ব্যবসাজীবীই নয়, এতে সমস্যায় পড়েছেন বিভিন্ন বেসরকারি কারখানা, ব্যবসা প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠান ও অন্যান্য প্রতিষ্ঠানে কর্মরত মধ্যবিত্ত-নিম্ন মধ্যবিত্ত মানুষেরাও। এক মাসেরও অধিক সময় যাবৎ সকল উপার্জনমুখী কাজ বন্ধ থাকায় তাদের সঞ্চয় শেষের পথে, অনেকেই বর্তমানে ঋণ করে দিন চালাচ্ছেন।

কোভিড-১৯ মহামারীতে একদিকে যেমন আমরা প্রতিদিন দেখছি মানুষের অবর্ণনীয় দুর্ভোগ ও কষ্টের চিত্র, অন্যদিকে দেখছি মানুষের পাশে মানুষের দাঁড়ানোর আশা জাগানিয়া সব উদাহরণ। মানুষের পাশে মানুষের দাঁড়ানোর এ প্রচেষ্টায় সামিল হওয়ার জন্য অনুসন্ধিৎসু চক্র তিনমাস ব্যাপী অর্থ/খাদ্য সহায়তা প্রদানের লক্ষ্যে ”কোভিড-১৯ সংকটকালীন সহযোগিতা তহবিল” গঠন করেছে। আপনিও সামিল হতে পারেন আমাদের এ ক্ষুদ্র প্রচেষ্টায়।

অ.চক্র গঠিত তহবিল দুটি পন্থায় ব্যয় করা হবে –

১) তহবিলের অর্থ চক্রের শাখা সমূহের (ঢাকা, পঞ্চগড়, কুমিল্লা, চাঁদপুর, রাজশাহী, বরিশাল, ঝিনাইদহ) আশে পাশের ত্রাণ বঞ্চিত ও খাদ্য কষ্টে থাকা মানুষের মাঝে খাদ্য সহায়তা ও নগদ অর্থ বিতরণ করবে।

২) দুর্যোগকালীন তহবিলের একটি অংশ সামর্থ্যবান পরিবারকে (বর্তমানে সংকটগ্রস্ত) ‘সম্ভব হলে ফেরত’ শর্তে তহবিল প্রদান করবে, যা দীর্ঘ মেয়াদে শোধ করবেন। সামর্থ্যবান পরিবার বলতে অচ সেইসব পরিবারকে বুঝাচ্ছে যেই পরিবারগুলো সংকট পরবর্তী সময়ে ‘তহবিল থেকে নেয়া অর্থ’ সহায়তা ফেরত দিতে পারবেন।

তহবিল থেকে নেয়া ফেরতকৃত অর্থ দিয়ে অ.চ. ‘সংকটকালীন তহবিল’ গঠন করা হবে। যা পরবর্তীতে শুধু অন্যান্য মানবিক সংকটকালীন সময়ে দুর্যোগ মোকাবেলায় ব্যয় করা যাবে।

তহবিলের অনুদান গ্রহণ ও প্রদানের জন্য এক বা একাধিক বিকাশ নম্বর ব্যবহার করা হবে এবং অনুদান প্রাপ্তি ও সহযোগিতা প্রদানের যাবতীয় হিসাব একটি গুগল শিটের মাধ্যমে রাখা হবে। অনুদান প্রদানকারী ও অচ এর সদস্যদের কাছে এই গুগল শিট উন্মুক্ত থাকবে। গুগল শিটের লিংক: https://bit.ly/3c63iLV

আমাদের ”কোভিড-১৯ সংকটকালীন সহযোগিতা তহবিল” এ অনুদান পাঠাতে চাইলে–

*** ব্যাংক হিসাব তথ্যঃ

Bank Account name: Nazmul Haque

Account Type: Savings

Account Number: 0011100122946

Uttara Bank Limited, Mugdapara Branch, Dhaka.

অথবা,

*** বিকাশ নম্বর: 01676366418; 01915921666

(বিঃদ্রঃ তহবিলে অর্থ প্রেরণ করে মোবাইলে এসএমএস করে / ইমেইলে subject: Covid-19 Crisis Assistance Fund লিখে আমাদের জানানোর অনুরোধ রইলো।)

‘কোভিড-১৯ সংকটকালীন সহযোগিতা তহবিল’ এর অনুদান প্রদান এবং তহবিল বন্টন সংক্রান্ত যাবতীয় কাজের সমন্বয় করবেন ”সহযোগিতা তহবিল কমিটি”। অচ ‘কোভিড-১৯ সংকটকালীন সহযোগিতা তহবিল’ কেন্দ্রীয়ভাবে অচক্রের সকল শাখার মাধ্যমে পরিচালনা করবে এবং সদস্যদের সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করবে।

যে কোন প্রস্তাবনা ও পরামর্শ সাদরে আমন্ত্রিত।

ধন্যবাদান্তে

জাহাঙ্গীর আলম

সাধারণ সম্পাদক

অনুসন্ধিৎসু চক্র বিজ্ঞান সংগঠন (কেন্দ্রীয় কমিটি)

৪৮/১, দঃ মুগদাপাড়া, ঢাকা -১২১৪।

ইমেইলঃ achokro@gmail.com

যে কোন জিজ্ঞাসায়: ০১৯১৫৯২১৬৬৬, ০১৬৭৬৩৬৬৪১৮

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *