অনুসন্ধিৎসু চক্র

কোভিড-১৯ সংকটকালীন সহযোগিতা তহবিল

বিস্তারিত পড়ুন

করোনা ভাইরাস সম্পর্কিত জরুরি লিংক

July 19, 2020 at 3:44 am

ঢাকার আকাশে ধূমকেতু নিওওয়াইজ


অনুসন্ধিৎসু চক্র বিজ্ঞান সংগঠনের সদস্য অরুণাভ ব্রুনো ১৭ জুলাই সন্ধ্যায় ঢাকার দক্ষিণ মুগদাপাড়া থেকে ধূমকেতু নিওওয়াইজের ছবি তুলতে সক্ষম হন। তিনি ২.৫ সেকেন্ড এক্সপোজারের ৩২টি ছবি তুলে সেগুলোকে একত্রিত (স্ট্যাক) করে ধূমকেতুর এই ছবিটা তৈরি করেছেন। এই ধরণের একত্রিতকরণ জ্যোতির্বিদ্যার ভাল ফোটো তোলার নিয়মিত পদ্ধতি।

ধূমকেতু নিওওয়াইজ বর্তমানে সূর্যকে প্রদক্ষিণ করে বহিঃসৌরজগতের দিকে ধাবিত হচ্ছে। যদিও খালি চোখে এটিকে দেখা কষ্টকর, সূর্যাস্তের পরে আকাশ অন্ধকার হয়ে এলে, ধূমকেতুটি উত্তর-পূর্ব আকাশে দিগন্তের কাছে দেখা যাবে যেকোনো সাধারণ বাইনোকুলার ব্যবহার দিয়ে। ধূমকেতুটি আগামী ২২ শে জুলাই পৃথিবীর সবচেয়ে কাছে থাকবে, কিন্তু সূর্যের থেকে দূরে সরে যাবার কারণে ধীরেধীরে এর ঔজ্জ্বল্য কমে যাচ্ছে। জ্যোতির্বিজ্ঞানীরা মনে করেন এরপরের বার নিওওয়াইজ ধূমকেতুটিকে দেখা যাবে ৬৮০০ বছর পরে। ধূমকেতুটির কেন্দ্র মাত্র পাঁচ কিলোমিটার আকারের পাথর-ধূলা-বরফের একটি পিণ্ড হলেও, সূর্যালোকের চাপে এর ধূলার লেজটি প্রায় এক কোটি কিলোমিটার লম্বা।

ধূমকেতু পর্যবেক্ষণ সম্পর্কিত তথ্যের জন্য সর্বসাধারণকে বিজ্ঞান সংগঠন অনুসন্ধিৎসু চক্রের কেন্দ্রীয় দপ্তর: ৪৮/১, দক্ষিণ মুগদাপাড়া, ঢাকা-১২১৪, ইমেইল: achokro@gmail.com, www.achokro.org; বা ফেসবুকে- www.facebook.com/Anushandhitshuchokro বা মুঠোফোন: ০১৯১৫৯২১৬৬৬ এ যোগাযোগ করার জন্য অনুরোধ করা হলো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *